সংসদ অধিবেশন বসছে বিকালে

0
35
সংসদ অধিবেশন বসছে বিকালে

অনলাইন ডেস্কঃ একাদশ জাতীয় সংসদের ১৭তম অধিবেশন বিকাল ৫টায় বসবে। অধিবেশনের প্রথম দিনেই চাকরির শর্তাবলী সম্পর্কিত গণমাধ্যমকর্মী বিল উঠছে।

সোমবার (২৮ মার্চ) বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের আজকের বৈঠকের শুরুতে সভাপতিমণ্ডলী মনোনয়ন ও শোক প্রস্তাব উত্থাপন করা হবে। পরে অর্থ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রশ্নোত্তর অনুষ্ঠিত হবে।

এর আগে ৯ মার্চ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় দেওয়া ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন।

এটি ২০২২ সালের দ্বিতীয় অধিবেশন। এ অধিবেশন সংক্ষিপ্ত হতে পারে। এরপর শুরু হবে সংসদের বাজেট অধিবেশন। এ অধিবেশনকে কেন্দ্র করে সংসদ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে সভা সমাবেশ। আর সংসদে অংশগ্রহণকারী এমপিদের করোনা পরীক্ষারও ব্যবস্থা নেওয়া হয়েছে।

সংসদে পাসের অপেক্ষায় থাকা বিলগুলো হলো- মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল ২০২১, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর বিল ২০২১, বাংলাদেশ পেটেন্ট বিল ২০২১, সরকারি ঋণ বিল ২০২১, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিল ২০২১ ও বয়লার বিল ২০২১।

সংসদীয় কমিটিতে পরীক্ষাধীন থাকা বিলগুলো হলো- বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল বিল ২০২১, বাংলাদেশ পর্যটন করপোরেশন (সংশোধন) বিল ২০২২, বাণিজ্য সংগঠন বিল ২০২২, জেলা পরিষদ (সংশোধন) বিল ২০২২ ও স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) বিল ২০২২।

সংসদে উপস্থাপনের জন্য সংসদ সচিবালয়ে যে বিলগুলো জমা পড়েছে সেগুলো হলো- বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ বিল ২০২২, পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস বিল ২০২২, বৈষম্যবিরোধী আইন ২০২২ ও গণমাধ্যম কর্মী (চাকরির শর্তাবলি) বিল ২০২২।

এবার মূলধারায় গণমাধ্যম কর্মীরা প্রবেশের সুযোগ পাচ্ছেন

জানা গেছে, করোনা সংক্রমণের পর এবারই প্রথম গণমাধ্যমকর্মীদের সরাসরি সংসদ অধিবেশনে সংবাদ সংগ্রহ করার সুযোগ দেওয়া হচ্ছে। এর আগে করোনাকালের দুই বছরে দুই-একটি অধিবেশনে এক বা দুইদিনের জন্য গণমাধ্যমকে সংসদ ভবনে প্রবেশের সুযোগ দেওয়া হয়েছিল। তবে, তাদের সংসদ গ্যালারিতে প্রবেশের সুযোগ হয়নি। সংসদ ভবনের গণমাধ্যমকর্মীদের নির্ধারিত কক্ষে বসে সংবাদ সংগ্রহ করতে পেরেছেন। এছাড়া দুই বছরের পুরো অধিবেশনগুলো সংসদ বাংলাদেশ টেলিভিশনের লাইভ সম্প্রচার থেকে সংবাদ সংগ্রহ করতে হয়েছে।

সংসদ সচিবালয়ে থেকে জানা গেছে, দেশে করোনা সংক্রমণ কমে গেলেও আসন্ন এ অধিবেশনে স্বাস্থ্যবিধি মেনেই বৈঠক অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে সংসদ ভবনে প্রবেশে তাপমাত্রা পরিমাপ, মাস্ক পরা ও স্যানিটাইজ করার বাধ্যবাধকতা থাকবে। প্রতিদিন প্রবেশের জন্য কোভিড টেস্টের প্রয়োজন পড়বে না। একদিন করোনা পরীক্ষা করে নেগেটিভ হলে পুরো অধিবেশনে প্রবেশে করা যাবে। কেউ চাইলে নিজ উদ্যোগে একাধিকবার পরীক্ষা করাতে পারবে। যেসব সিনিয়র সংসদ সদস্যদের স্বাস্থ্য ঝুঁকি রয়েছে তাদের বরাবরের মত না আসার অনুরোধ করা হয়েছে।

আজ সোমবার জরুরি জন-গুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণ (বিধি-৭১) এর আওতায় প্রাপ্ত নোটিশ নিষ্পত্তি হবে। এছাড়া বৈঠকে বিদ্যুৎ, জ্বালানী, খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের ২০২০-২১ অর্থ বছরের নিরীক্ষিত হিসাব ও আর্থিক বিবরণী উপস্থাপন করবেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল উপস্থাপন করবেন বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বার্ষিক প্রতিবেদন ২০২০-২১ ও বাজেট ২০২১-২১: দ্বিতীয় প্রান্তিক (জুলাই-ডিসেম্বর) পর্যন্ত বাস্তবায়ন ও আয় ব্যয়ের গতিধারা এবং সামষ্টিক অর্থনৈতিক বিশ্লেষণ সংক্রান্ত প্রতিবেদন।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির চেয়ারম্যান রাশেদ খান মেনন উপস্থাপন করবেন সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম রিপোর্ট।

এছাড়া বৈঠকে বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল ও বাণিজ্য সংগঠন বিলের রিপোর্ট উপস্থাপন করা হবে। প্রথমদিনের বৈঠকে গণমাধ্যম মালিক ও গণমাধ্যম কর্মীদের সম্পর্ক ও তাদের মধ্যকার বিরোধ উপস্থাপন ও নিষ্পত্তি, নিম্নতম বেতন হার নির্ধারণ, গণমাধ্যম কর্মীদের কল্যাণ ও চাকরির শর্ত ও কর্মপরিবেশসহ গণমাধ্যম কর্মীদের আইনি সুরক্ষা প্রদানে আনা গণমাধ্যম কর্মী (চাকরির শর্তাবলি) বিল ২০২২ উপস্থাপন করা হবে। উপস্থাপন করা হবে পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস বিল ২০২২।

নিয়ম অনুযায়ী, একটি অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বান করতে হয়। গত ২৭ জানুয়ারি জাতীয় সংসদের ১৬তম ও বছরের প্রথম অর্থাৎ শীতকালীন অধিবেশন শেষ হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here