সৌদির তেলের ডিপোতে ক্ষেপণাস্ত্র হামলা

0
37

আন্তর্জাতিক ডেস্ক সংবাদ:সৌদি আরবের রাজধানী জেদ্দায় রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি আরামকোর একটি ডিপোতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। তবে এতে হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি। স্থানীয় সময় শুক্রবার বিকেলে এ হামলা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে আরব নিউজ।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে প্রতিবেদনে জানানো হয়েছে, জেদ্দার বুরাইমান এলাকায় হামলার পর দাউ দাউ করে জ্বলে ওঠা আগুনের লেলিহান শিখা আর ধোঁয়ায় পুরো শহরের আকাশ কালো হয়ে যায়।

সৌদি সরকারের দাবি, হামলায় তেল সংরক্ষণাগারে আগুন লাগার পর ওইদিনই তা নিয়ন্ত্রণে আনা গেছে। কিন্তু দেশটির সরকারি সংবাদমাধ্যম এখবারিয়া টেলিভিশন চ্যানেলের লাইভ ফুটেজে দেখা গেছে, ওই এলাকায় এখনও আগুন জ্বলছে।

এ হামলার বিষয়ে আরামকো কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি। তবে সৌদির জ্বালানি মন্ত্রণালয় তীব্র নিন্দা জানিয়ে বলেছে, এ হামলার কারণে যদি বিশ্ববাজারে তেলের দাম বাড়ে, সেক্ষেত্রে সৌদি আরব তার দায় নেবে না।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, ওই হামলার পর ব্রেন্ট ক্রুড ১.২০ ডলার বা ০.৭ শতাংশ বেড়ে ব্যারেল প্রতি ১১৯.৯২ ডলারে পৌঁছেছে। একই সময়ে যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুড ১.০৪ ডলার বা ০.৯ শতাংশ বেড়ে ব্যারেল প্রতি ১১৩.৩৪ ডলারে দাঁড়িয়েছে।

এদিকে, এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, এ ধরনের হামলা দেশটির বেসামরিক লোকদের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলছে। তাই এটা অবশ্যই বন্ধ করতে হবে।

ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা ইয়েমেন থেকে এ হামলা চালিয়েছে। তাদের উদ্দেশ্য, বিশ্বের জ্বালানি তেলের উৎস ধ্বংস করা বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here