মালয়েশিয়া পাচারকালে ৫৭ রোহিঙ্গা, দুই দালাল আটক

0
24
মালয়েশিয়া পাচারকালে ৫৭ রোহিঙ্গা, দুই দালাল আটক

রাজু আহম্মেদঃ আবারো সক্রিয় হয়ে উঠেছে মানবপাচারকারী চক্র। শুক্রবার (২৫ মার্চ) ভোরে অবৈধ পথে মালয়েশিয়া পাচারকালে কক্সবাজারের সমুদ্র উপকূল থেকে ৫৭ রোহিঙ্গা নাগরিককে উদ্ধার করেছে র‌্যাব। এ সময় দালালচক্রের দুই সদস্যকে আটক করা হয়। উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নের ছেপটখালী সমুদ্র উপকূল থেকে তাদের উদ্ধার করা হয়। এদের মধ্যে ২৪ জন নারী, ১০ শিশু ও ২৩ জন পুরুষ রয়েছে।

শুক্রবার বিকেলে কক্সবাজার র‍্যাব-১৫ কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান অধিনায়ক লে. কর্নেল খায়রুল ইসলাম।

কর্নেল খায়রুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে উখিয়ার ছেপটখালী সমুদ্র উপকূল থেকে ৫৭ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। এ সময় মোহাম্মদ সোহেল ও মুছা সলিমুল্লাহ নামে মানবপাচার চক্রের ২ সদস্যকে আটক করা হয়। আটক সোহেল কক্সবাজারের এবং মুছা সলিমুল্লাহ কুমিল্লার বাসিন্দা। এ সময় তাদের ব্যবহৃত ট্রলারটি জব্দ করা হয়। তিনি আরো জানান, সংঘবদ্ধ দালালচক্র মালয়েশিয়ায় নিয়ে যাওয়ার লক্ষ্যে রোহিঙ্গা ক্যাম্প থেকে রোহিঙ্গাদের নিয়ে এসে উখিয়া ও টেকনাফ উপকূলের গভীর পাহাড়ি এলাকায় জড়ো করে। পরে তাদের সাগরে অপেক্ষমাণ ইঞ্জিনচালিত বোটে তোলে। দালালচক্র তাদের প্রত্যেকের কাছ থেকে ১০/১২ হাজার টাকা করে অগ্রিম হাতিয়ে নেয়।

র‍্যাব-১৫ অধিনায়ক জানান, মূলত দালালচক্রের ফাঁদে পড়ে সমুদ্র পাড়ি দিয়ে মালয়েশিয়া যাওয়ার পরিকল্পনা ছিল এসব রোহিঙ্গাদের। প্রথমে ছোট ইঞ্জিনচালিত ট্রলারে করে উপকূল থেকে রওনা দিয়ে তাদের বাংলাদেশ-মিয়ানমার সমুদ্রসীমায় অপেক্ষামাণ রেখে বড় ইঞ্জিনচালিত ট্রলারে তুলে দেওয়ার পরিকল্পনা ছিল দালালচক্রের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here