রাশিয়ায় ফেসবুক ও ইনস্টাগ্রাম নিষিদ্ধ

0
22
রাশিয়ায় ফেসবুক ও ইনস্টাগ্রাম নিষিদ্ধ
প্রতীকী ছবি।

আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ার আদালত ফেসবুকইনস্টাগ্রামের কর্মকাণ্ডকে ‘চরমপন্থী’ হিসেবে আখ্যায়িত করে দেশটিতে তাদের কার্যক্রম নিষিদ্ধ করেছে। রুশ বার্তা সংস্থা তাসের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

রাশিয়ার ওই আদালতের বিচারক অলগা সোলোপোভা বলেন, ‘মেটার (ফেসবুক ও ইনস্টাগ্রামের মালিকানা প্রতিষ্ঠান) কর্মকাণ্ড নিষিদ্ধ করতে কৌঁসুলিদের আবেদনের অনুমোদন দিচ্ছি।’ তবে আদালতের রায়ে মেটার মালিকানায় থাকা বার্তা আদান–প্রদানের অ্যাপ হোয়াটসঅ্যাপ নিষিদ্ধ করা হয়নি।

এর আগে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে উগ্রপন্থী বিভিন্ন কনটেন্ট পোস্ট করা হচ্ছে বলে অভিযোগ করেছে রাশিয়ার প্রসিকিউটর জেনারেলের কার্যালয়। গত মাসেই মেটার বিরুদ্ধে ফৌজদারি তদন্তের আহ্বান জানান রুশ কৌঁসুলিরা। যদিও ইউক্রেনে রাশিয়ার অভিযান নিয়ে ভুয়া খবর ছড়ানো হচ্ছে—এমন দাবি করে আগে থেকেই রাশিয়ায় ফেসবুক ও ইনস্টাগ্রামে প্রবেশ বন্ধ করা হয়।

সম্প্রতি মেটা জানায়, কয়েকটি দেশের ব্যবহারকারীদের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে সহিংসতার আহ্বান জানানো পোস্টের অনুমোদন দেওয়া হবে। এমনকি ইউক্রেনে রুশ হামলাকারীদের মৃত্যু কামনা করে দেওয়া পোস্টও মুছে ফেলা হবে না। সাধারণত এ ধরনের পোস্ট মেটার নীতিমালার বিরোধী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here