আঙুল, নখের হলদে ভাব দূর করার ৬ উপায়

0
44
আঙুল, নখের হলদেভাব দূর করার ৬ উপায়

লাইফস্টাইল ডেস্কঃ রান্না ঘরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সামগ্রী হল হলুদ। আমরা অধিকাংশ রান্নায় হলুদের গুঁড়ো ব্যবহার করি। পাশাপাশি আমরা হাত দিয়েই খাবার খেয়ে থাকি। আর কবজি ডুবিয়ে ভাত খেতে পারলে তবেই আমাদের তৃপ্তি। এতে হাতের নখে হলুদের ছাপ পড়ে। এমনকি হালকা রংয়ের নেলপলিশ পরলে তার রংও বদলে যায়।

এক্ষেত্রে ৬টি কার্যকরী পদ্ধতিতে আঙুল নখ থেকে হলুদ ছাপ দূর করা যাবে—

১. এর জন্য লেবুর রস একটি কার্যকরী উপাদান। লেবু কেটে নিয়ে নখের উপর ঘসতে থাকুন। তার পরে কিছুক্ষণ শুকান। শুকিয়ে গেলে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন। এতে নখের হলুদ ভাব চলে যাবে।

২. কাঁচা দুধও ব্যবহার করতে পারেন। তুলো দুধে ভিজিয়ে তা নখে ঘসতে থাকুন। এতে দাগ অনেকটাই হালকা হয়ে যাবে। নিয়মিত ব্যবহার করলে হলুদ ছাপ আর পড়বে না।

৩. লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে স্ক্রাবের মতো আঙুল ও নখে মাখুন। ত্বকের জন্যও ভালো। নখও সুন্দর থাকবে।

৪. নখের হলুদ ছাপ তুলতে বেকিং সোডা ব্যবহার করুন। একটি বাটিতে এক চামচ বেকিং সোডা নিন। তার সঙ্গে তিন চামচ পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। তার পর এ পেস্ট হাতে ভালো করে স্ক্রাব করুন। পরে হালকা গরম পানি দিয়ে হাত ধুয়ে নিন। দেখবেন এতে হলুদ ছাপ আর থাকবে না।

৫. এর জন্য অ্যাপেল সাইডার ভিনেগারও একটি কার্যকরী টোটকা। এটি ভালো করে নখে লাগিয়ে নিন। একটু পরেই ফল পেয়ে যাবেন।

৬. মধু ও লেবু দিয়েও একটি মিশ্রণ তৈরি করতে পারেন। সেটি হাতের নখে ভালো করে লাগিয়ে নিন। কিছুক্ষণ শুকিয়ে সেটি পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন আঙলে বা নখে আর হলুদের ছাপ থাকবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here