শবে বরাতের হালুয়ার সহজ রেসিপি

0
25
শবে বরাতের হালুয়ার সহজ রেসিপি
ফাইল ছবি।

লাইফস্টাইল ডেস্কঃ চলছে পবিত্র শবে বরাতের প্রস্তুতি। মহান আল্লাহ তাআলার সন্তুষ্টি লাভের আশায় রাতভর নামাজ পড়বেন, দোয়া করবেন এবং দিনভর রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসলিমরা। সঙ্গে থাকবে খাওয়া-দাওয়ারও ব্যবস্থা।

পবিত্র শবে বরাতের আনন্দকে আত্মীয়-স্বজন ও প্রতিবেশীদের সঙ্গে ভাগ করে নিতে হালুয়া ও চালের রুটি পাঠানো হয়। এটি কোনো নিয়ম নয়। আনন্দ ভাগ করে নিতেই থাকে এই আয়োজন। মুসলিম পরিবারের অধিকাংশ ঘরেই চালের রুটির সঙ্গে হরেক রকমের হালুয়া বানাতে দেখা যায়। আগের দিন হালুয়া বানিয়ে রাখা হয়। পরদিন পরিবারসহ আত্মীয়-স্বজন সবাইকে নিয়ে তা খাওয়া হয়।

আপনিও নিশ্চয়ই প্রস্তুতি শুরু করেছেন। সাধারণত ভুটের ডালের হালুয়া, গাজরের হালুয়া, সুজির হালুয়াই বেশি বানানো হয়। আবার নতুন স্বাদের হালুয়া বানাতেও দেখা যায়। আপনিও এবার ভিন্ন স্বাদের হালুয়া বানিয়ে নিতে পারেন। তাও আবার হাতের কাছে থাকা সহজ উপাদান দিয়েই। এবারের শবে বরাতের আয়োজনে ঝটপট ভিন্ন স্বাদের যে হালুয়া বানিয়ে নেওয়া যাবে তা নিয়ে থাকছে এই আয়োজন-

পাকা কলার শাহি হালুয়া

যা যা লাগবে_

পাকা কলা-৩টি

চিনি- ১/৪ কাপ

ঘি- ২ টেবিল চামচ

কাজু বাদাম- ৩ টেবিল চামচ

এলাচের গুঁড়ো- ১/৪ চা চামচ

যেভাবে বানাবেন

প্রথমে পাকা কলা খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে নিন। একটি প্যানে এক চা চামচ ঘি গরম করুন। ঘি গরম হলে এটি তেলের মতো হয়ে যাবে। এবার আধ ভাঙা করা কাজু বাদাম ঘি তে ভেজে নিন। এবার অন্য একটি প্যানে ঘি গরম করে নিন। এতে ব্লেন্ড করা কলার পেস্ট দিন। এটি হালকা ভাজা ভাজা করুন। এবার তাতে চিনি মিশিয়ে নিন। অল্প করে ঘি দিন। একে একে সব উপকরণ ঢেলে মিশিয়ে নিন। ৮ থেকে ১০ মিনিট চুলায় রেখে দিন। অনবরত নাড়তে থাকুন। খেয়াল রাখবেন, যেন পুড়ে বা পাত্রের তলায় লেগে না যায়। ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। এবার একটি প্লেটে ভালো করে ঘি মাখুন। তাতে হালুয়া ঢেলে নিন। ঠাণ্ডা হলে পছন্দমতো কেটে নিন।

পাউরুটির হালুয়া

যা যা লাগবে-

পাউরুটি-৮ টুকরা

কাঠবাদাম- ১০-১২টি

কাজু বাদাম-১০-১২টি

পেস্তা বাদাম- প্রয়োজনমতো

কিশমিশ ৫-৬টি (কুচি)

দুধ-২৫০ মিলিলিটার

চিনি-১ কাপ

গুঁড়া দুধ-আধা কাপ

ঘি-২ চা-চামচ

গোলাপজল

জাফরান রং

যেভাবে বানাবেন-

পাউরুটি ছোট ছোট টুকরা করে নিন। কাজু, পেস্তা, কাঠবাদাম, কিশমিশ সব ভেজে রাখুন। প্যানে সামান্য ঘি দিয়ে রাখুন। এতে তরল দুধ ও পাউডার দুধ একসঙ্গে মিশিয়ে নিন। এরপর চিনি দিয়ে দিন। এবার এতে পাউরুটি দিতে হবে। জাফরান রং মেশান। অনবরত নাড়তে থাকুন। পুরো মিশ্রণটি ঘন হয়ে শুকিয়ে আসবে। মিশ্রণটি পাত্রের গা থেকে ছেড়ে ছেড়ে এলে বুঝবেন তা হয়ে গেছে। এরপর ভেজে রাখা বাদাম এবং গোলাপজল দিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে নিন। তৈরি হবে যাবে পাউরুটির হালুয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here