সাবধান : ফেসবুক প্রটেক্টের নামে প্রতারণার ফাঁদ

0
38
ফেসবুকে আপত্তিকর ছবি, গৃহবধূর আত্মহত্যার চেষ্টা
প্রতীকী ছবি।

অনলাইন ডেস্কঃ ফোনে মেসেজ অথবা ই-মেইল এলো, ‘নির্দিষ্ট দিনের মধ্যে ফেসবুক প্রটেক্ট ফিচার এনেবল না করলে আপনার ফেসবুক প্রোফাইল বন্ধ করে দেওয়া হবে’। আর এতেই ঘাবড়ে গিয়ে সেই মেসেজে থাকা লিঙ্কে ক্লিক করেছেন তবেই সর্বনাশ। আসলে এটি এক ধরনের ফাঁদ। ফেসবুক এ ধরনের মেসেজ পাঠায় না। ফেসবুক প্রটেক্ট চালুর নামে আপনার ব্যক্তিগত সব তথ্য হাতিয়ে নেবে হ্যাকাররা।

সম্প্রতি ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার নামে হ্যাকাররা সক্রিয় হয়ে উঠেছে। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার নাম করে আপনার সব ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে প্রতারকরা। আপনার কাছে যদি ফেসবুক প্রটেক্টের নামে ই-মেইল বা মেসেজ আসে তবে এসব থেকে সতর্ক থাকুন। এটা নিঃসন্দেহে একটি ফিশিং। সাধারণ গ্রাহকদের ফাঁদে ফেলতে নিয়মিত এ ধরনের ই-মেইল, বার্তা পাঠাতে থাকে প্রতারকরা। এ ই-মেইল, বার্তার লিঙ্কে একবার ক্লিক করলে আপনার ডিভাইসে ম্যালওয়্যারের মাধ্যমে বিভিন্ন তথ্য সংগ্রহ শুরু করে দিতে পারে হ্যাকাররা।

এ ই-মেইল, বার্তাকে আরও বিশ্বাসযোগ্য করার জন্য security-facebookmail.com থেকে এই ই-মেইল আপনার ইনবক্সে পৌঁছাবে। যা দেখে এক নজরে আপনার মনে হতে পারে ফেসবুকই এই ই-মেইল করেছে।

তবে সুরক্ষার জন্য সাইবার বিশেষজ্ঞরা সব সময় টু ফ্যাক্টর অথেন্টিকেশন এনেবল রাখার পরামর্শ দিয়েছেন। নিজের অ্যাকাউন্টে এখনো এই সুরক্ষা ফিচার এনেবল না থাকলে এখনই তা এনেবেল করে নিন। এর ফলে আপনার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা অনেকটা কমে যাবে।

ফেসবুক প্রটেক্ট চালু করতে চাইলে ই-মেইলের লিংকে ক্লিক না করে নিজের ফেসবুক অ্যাকাউন্ট ওপেন করে Facebook Protect অ্যানাবল করতে পারবেন।

যেভাবে ফেসবুক প্রটেক্ট চালু করবেন-

১। Facebook পেজে লগ ইন করুন

২। ডান দিকে উপরে মেন্যু বাটনে ট্যাপ করুন

৩। Settings & Privacy Settings সিলেক্ট করুন

৪। ডেক্সটপ থেকে Security and Login অথবা মোবাইল থেকে Password and Security অপশন সিলেক্ট করুন

৫। এখানে Facebook Protect-এর অধীনে দেখতে পাবেন Facebook Protect is Off। এবং Started (ডেক্সটপ) অথবা মোবাইল থেকে তীর চিহ্নে সিলেক্ট করুন

৬। পরে স্ক্রিনের নির্দেশিকা অনুসরণ করুন। আপনার অ্যাকাউন্টে ইতোমধ্যেই শক্তিশালী পাসওয়ার্ড ও টু ফ্যাক্টর অথেনটিকেশন এনেবেল থাকলে আর কিছুই করতে হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here