ছয় বছর পর ঢাকায় সৌদি পররাষ্ট্রমন্ত্রী

0
25
ছয় বছর পর ঢাকায় সৌদি পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্কঃ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের আমন্ত্রণে বাংলাদেশ সফরে এসেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সাউদ। প্রায় ছয় বছর পর মধ্যপ্রাচ্যের দেশটির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের কোনো কর্মকর্তা বাংলাদেশ সফরে এলেন। মঙ্গলবার (১৫ মার্চ) বিকেল ৫টার দিকে ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিনি অবতরণ করেন।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীর এই সফরে দুই দেশের মধ্যে একটি চুক্তি ও একটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

আগামীকাল বুধবার (১৬ মার্চ) পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী। সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করবেন তিনি। এছাড়া তিনি ভার্চুয়ালি কেরানীগঞ্জে ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয়ে একটি ভাষা ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

দীর্ঘ ছয় বছর পর সৌদির পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরকে বেশ গুরুত্বের সঙ্গে দেখছে ঢাকা। মন্ত্রণালয়ের এক জ্যৈষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, সৌদির সঙ্গে আমাদের খুব ভালো সম্পর্ক। মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে আমাদের শ্রম বাজারের ইস্যুটি থাকেই। তাছাড়া আমরা তাদের কাছ থেকে বিনিয়োগ চাই। এ সফরে বাণিজ্য-বিনিয়োগ এবং জনশক্তি রপ্তানিসহ নিরাপত্তা ইস্যুতে আলোচনা হবে। এছাড়া একটি চুক্তি ও একটি সমঝোতা স্মারক সই হবে বলে আশা করছি।

এর আগে, ২০১৬ সালের মার্চে তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল-যুবায়ের ঢাকা সফর করেছিলেন। প্রায় ছয় বছর পর দেশটির বর্তমান পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে এলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here