আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ধ্বংস করার হুমকি রাশিয়ার

0
48
আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ধ্বংস করার হুমকি রাশিয়ার

অনলাইন ডেস্কঃ পশ্চিমা নিষেধাজ্ঞার বিপরিতে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ধ্বংস করার হুমকি দিয়েছে রাশিয়া। এ জন্য দ্রুত নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। রুশ মহাকাশ সংস্থা রসকসমসের প্রধান দিমিত্রি রোগোজিন গতকাল শনিবার এ বিষয়ে সতর্ক করেছেন। খবর এএফপির।

দিমিত্রি রোগোজিন বলেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে না নিলে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে রাশিয়ার সেবা কার্যক্রম ব্যাহত হবে। এর ফলে ওই স্টেশনে রাশিয়ার দায়িত্বে থাকা কক্ষপথ ঠিক রাখার বিষয়টির ওপর প্রভাব পড়বে। এতে ৫০০ টনের ওই স্টেশন সমুদ্রে বা ভূমিতে আছড়ে পড়বে।

রসকসমসের প্রধান সতর্ক করে বলেন, রাশিয়ার পক্ষ থেকে স্টেশনটি যাতে ঠিক কক্ষপথে থাকে, তা নিশ্চিত করা হয়। বছরে প্রায় ১১ বার এ কাজ করা হয়। এতে মহাকাশ আবর্জনার সঙ্গে ধাক্কা থেকে এটি রক্ষা পায়।

রোগোজিন বলেন, মহাকাশ স্টেশনটি আছড়ে পড়লে তা রাশিয়ার ওপর পড়বে না।

এর আগে ১ মার্চ মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা জানায়, রাশিয়ার সাহায্য ছাড়াই মহাকাশ স্টেশনটি সঠিক কক্ষপথে রাখার উপায় বের করতে চেষ্টা চলছে।

এত দিন পর্যন্ত মহাকাশ ক্ষেত্রটিতে কেবল যুক্তরাষ্ট্র এবং রাশিয়া সহযোগিতা অব্যাহত রেখেছিল। রসকসমস বলেছে, তারা নাসা, কানাডিয়ান স্পেস এজেন্সি ও ইউরোপিয়ান স্পেস এজেন্সির কাছে তাদের কোম্পানিগুলোর ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে অনুরোধ করেছে।

তবে মার্চ মাসের শুরুতে রসকসমসের পক্ষ থেকে সামরিক কৃত্রিম উপগ্রহ তৈরিতে অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়। ইউক্রেন যুদ্ধ ঘিরে রাশিয়াকে একঘরে করার পাল্টা ব্যবস্থা হিসেবে রাশিয়া এ পথে হাঁটার কথা জানিয়েছে। রোগোজিন আরও বলেছেন, যুক্তরাষ্ট্রের অ্যাটলাস ও আন্তারসে রকেটের জন্য ইঞ্জিন সরবরাহ করবে না তাঁর দেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here