ভেজিটেরিয়ান পিজ্জা তৈরির রেসিপি

ভেজিটেরিয়ান পিজ্জা তৈরির রেসিপি
ভেজিটেরিয়ান পিজ্জা

লাইফস্টাইল ডেস্কঃ পিজ্জা এক মজাদার জিভে জল এনে দেয়া খাবারের নাম। ছোট-বড়-বুড়ো কে না ভালোবাসে পিজ্জা খেতে? এই পিজ্জার আবার আছে রং-বেরঙের সাজসজ্জা আর বাহারি স্বাদ। পশ্চিমা বিশ্বের যে সকল খাবার, আমাদের দেশে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে পিজ্জা তারমধ্যে অন্যতম। এই খাবারটির উদ্ভাবন হয়েছে মূলত ইতালির নেপলস শহরে।

কালক্রমে এটি সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে এবং সব বড় শহরেই এটি যথেষ্ট পরিচিতি ও জনপ্রিয়তা লাভ করেছে। এটি তৈরি হয় এক প্রস্থ মোটা (সাধারণত গোলাকৃতি) রুটির ওপর পনিরের প্রলেপ দিয়ে। সাথে অবশ্যই টমেটো বা কখনো কখনো টমেটোর সস থাকে। এছাড়া স্থান, সংস্কৃতি এবং রুচি ভেদে আরো অনেক কিছুই যোগ করা হয়, যেমন : মাংস বা পেঁয়াজ কুচি।

প্রাচীন গ্রিকরা তাদের রুটি ওপরাংশে তেল, লতাগুল্ম ও পনির দিয়ে খেত। এছাড়া প্রাচীন রোমানরা এটিকে একটু উন্নত করে পাতলা রুটির ওপর পনির, মধু, ও তেজপাতা লাগিয়ে খেত। আমাদের দেশে যে ধরনের ওভেনে পাউরুটি তৈরি করা হয় সে-রকম ওভেনেই পিৎজা তৈরি করা হয়। প্রথমে ময়দার খামীর প্রস্তুত করা হয়।

পিজ্জার রুটি খুব মোটা অথবা তুলনামূলকভাবে পাতলা হতে পারে। তারপর এর ওপর পনির, সস, টমেটো, পেঁয়াজ কুচি, লবণ, গোল মরিচ, সামান্য অলিভ ওয়েল, ক্যাপসিকাম ইত্যাদি দেয়া হয়। এছাড়া সেদ্ধ করা চিংড়ি মাছ বা মুরগির মাংসের কুচি দেয়া যেতে পারে। তারপর লম্বা হাতার ওপর এটি রেখে ওভেনের ভেতর ঢুকিয়ে দেয়া হয়। রুটি সেদ্ধ হয়ে গেলে তা বের করে এনে গরম গরম পরিবেশন করা হয়।

পিজ্জার ইতিহাস ঘাটতে ঘাটতে হুট করে মনে হলো বাসাতেই একটি পিজ্জা বানিয়ে নিই। পিজ্জার হরেক রকম প্রকারভেদ থেকে আমি ভেজিটেবল পিজ্জাই বেছে নিলাম, যেন বাসার সকল সদস্যই যেন পিজ্জাটি খেতে পারে৷ ভেজিটেরিয়ান পিজ্জার মূল উপকরণ ভেজিটেবল। আপনি আপনার পছন্দমতো সবজি ব্যবহার করতে পারেন।

আমি আমার বাসায় যে সকল উপকরণ ছিলো সেগুলোই ব্যবহার করেছি। চলুন, ভেজিটেরিয়ান পিজ্জা তৈরির রেসিপিটি জেনে নিই। একটি ১২ ইঞ্চি পিজ্জা বানাতে সর্বোমোট ৮০ মিনিট সময় লাগবে। পিজ্জা তৈরির উপকরণ জোগাড় করতে ৬০ মিনিট এবং রান্না করতে ২০ মিনিট প্রয়োজন হবে, যা ৫-৬ জনের খাবারের জন্য উপযুক্ত৷

প্রয়োজনীয় উপকরণ

ডো তৈরির জন্য

সাড়ে তিন কাপ ময়দা
১ কাপ পানি
২ চা চামচ ইন্সট্যান্ট ইস্ট
১ চা চামচ চিনি
১/৪ কাপ তেল
১ চা চামচ লবন

সস তৈরির জন্য

১/৪ কাপ টমেটো (ক্রাশ করা)
১ টেবিল চামচ টমেটো পেস্ট
১ টেবিল চামচ কাজুন মসলা
১/২ চা চামচ লবণ

টপিঙের জন্য

২-৩টি বেবি কর্ণ
১/৪ কাপ মাশরুম
৩-৪টি টমেটো
কয়েক টুকরো পেঁয়াজ
ব্ল্যাক অলিভ পরিমাণমতো
সাদা অলিভ পরিমাণমতো
১/২ কাপ মোজ্জারেলা চিজ
১ চা চামচ অরিগ্যানো
১ চা চামচ শুকনো বেসিল পাতা

প্রস্তুত প্রণালি

একটি পাত্রে পানি হালকা গরম করে নিন। পানির তাপমাত্রা এমন হবে যেন আপনি একটি আঙ্গুল ডুবিয়ে রাখতে পারেন। গরম পানিতে ইস্ট ও চিনি দিয়ে ৫ মিনিট রেখে দিন। ৫ মিনিট পর ইস্ট ফুলে উঠবে৷ একটি চামচ দিয়ে নেড়ে বাতাস বের করে দিন।

এবার পানির মধ্যে ময়দা, তেল ও লবণ দিয়ে দিন৷ হাত দিয়ে ভালো করে মথে নিন৷ আরও ময়দার প্রয়োজন হলে পরিমাণমতো ময়দা দিয়ে ভালো করে হাত দিয়ে মথে একটি ডো তৈরি করে নিন।

আপনার পিজ্জার আশি ভাগ সৌন্দর্য নির্ভর করবে ডো এর ওপর। তাই খুব ভালোভাবে ডো’টি তৈরি করে নিন। এবার পাত্রের চারপাশে তেল দিয়ে একটি প্লাস্টিক র‍্যাপ কিংবা ভেজা সুতি কাপড় দিয়ে ডো’টি ঢেকে গরম জায়গায় বা চুলার পাশে রেখে দিন ২ ঘণ্টা। তবে ভালো ফলাফলের জন্য সারারাতও রেখে দিতে পারেন।

সস তৈরি
সস তৈরির জন্য প্রথমে একটি পাত্রে পরিমাণমতো পানি দিয়ে ১০-১২টি টমেটো ৩-৪ মিনিট সেদ্ধ করে নিন। এবার টমেটোগুলো ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখুন। ওপরের চামড়াটি ছাড়িয়ে টমেটোটি ছুরি দিয়ে কেটে ক্রাশ করে নিন। আপনি চাইলে ব্লেন্ডার করে ছেঁকেও নিতে পারেন।

এবার চুলায় একটি সসপ্যান গরম করে নিয়ে ক্রাশ করা টমেটোসহ সস তৈরির সমস্ত উপকরণগুলো দিয়ে দিন। মাঝারি আঁচে জ্বাল দিতে থাকুন। প্রয়োজনে টমেটো কেচাপ আরও লাগলে দিয়ে দিতে পারেন। বলগ উঠে থকথকে ভাব চলে আসলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন। পিজ্জা সসের রং সুন্দর করার জন্য ভালোমানের টমেটো দিয়েই সস তৈরি করার চেষ্টা করবেন।

টপিং তৈরি
যে ওভেনে পিজ্জা তৈরি করবেন তা সর্বোচ্চ তাপমাত্রায় সেট করে প্রি-হিট করে নিন। এবার তৈরি করা ডো থেকে পরিমাণমতো ডো নিয়ে পছন্দমতো সাইজ দিয়ে রুটির মতো বেলে নিন। রুটির পুরুত্ব আপনার পছন্দের ওপর নির্ভর করবে৷ পাতলা ক্রাস্ট খেতে চাইলে পাতলা করে রুটি বেলবেন।

এবার রুটির ওপর প্রথমে সস দিয়ে দিন। তারপর মোটা করে মোজ্জারেলা চিজের স্তর দিয়ে দিন। যেহেতু এটা ভেজিটেরিয়ান পিজ্জা তাই পছন্দমতো ভেজিটেবল দিয়ে দিন। আমি চিজের ওপর প্রথমে মাশরুম দিয়েছিলাম। তার ওপর পেঁয়াজের রিং, টমেটো ও ক্যাপসিকাম। আবার এক লেয়ার চিজ দিয়ে বেবি কর্ণ ও অলিভগুলো কেটে ছড়িয়ে দিয়েছিলাম।

পছন্দমতো সবগুলো উপকরণ একে একে দিয়ে আবার চিজের স্তর দিয়ে সবার ওপরে অরিগ্যানো এবং শুকনো বেসিল পাতা দিয়ে দিন৷ এবার প্রি-হিট করা ওভেনে সর্বোচ্চ তাপমাত্রায় ২০ মিনিটের জন্য পিজ্জা বেক করে নিন।

২০ মিনিট পর নিচের ডোটি ফুলে চিজ গলতে শুরু করবে এবং হালকা সোনালী রং হবে৷ আপনি যদি আরও মুচমুচে খেতে চান তাহলে ৫ মিনিট অতিরিক্ত বেক করে পিজ্জা নামিয়ে নিন। পছন্দমতো টুকরো করে টমেটো সসের সাথে পরিবেশন করুন মজাদার ভেজিটেরিয়ান পিজ্জা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here