শরীর সুস্থ রাখতে তেল ছাড়া রাঁধবেন যেভাবে

শরীর সুস্থ রাখতে তেল ছাড়া রাঁধবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্কঃ দাম বাড়লেও রান্নায় নিত্যদিনে প্রয়োজন ভোজ্যতেল। এটি ছাড়া যেনো কিছুতেই রান্না চলে না। আসলেই খাবারের স্বাদ বাড়ায় কি তেলে? নাকি মসলায়? এ নিয়ে আছে বিতর্কও। অনেকে বলেন খাদ্যগুণ বা স্বাদ নির্ভর করে তেলে নয় বরং মসলায়। মসলা কষাতে তেলের পরিবর্তে ব্যবহার করুন পানি।

রইলো তেল ছাড়া রান্নার দুটি রেসিপি-

  • তেল ছাড়া বানান মিক্সড সবজি

উপকরণ: ফুলকপি ১টা, বাঁধাকপি অর্ধেক, ব্রুকলি ১টা, আলু আধা কেজি, গাজর ১০০ গ্রাম, মটরশুঁটি ৫০ গ্রাম, লবণ ২ চা চামচ, ধনেপাতা ১ মুঠি, কাঁচামরিচ ৫টা, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, মধু ১ চা চামচ।

প্রণালি: কপি, আলু, গাজর ও অন্যান্য সবজি কাটুন পাতলা করে। এবার ২ কাপ পানি দিয়ে সবজিগুলো সেদ্ধ করে নিন। ২০ মিনিট পর সেসবের মধ্যে লবণ ও ধনেপাতা দিন। কর্নফ্লাওয়ার ঠাণ্ডা পানিতে গুলে ২ মিনিট রান্না করে নামিয়ে ফেলুন।

  • তেল ছাড়া রান্না করুন মাছ বেগুন

উপকরণ: মাছ ২ টুকরা (যেকোনো), ১টি বেগুন, রসুন কুচি আধা চা চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া সিকি চা চামচ, কাঁচামরিচ ফালি ২টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ।

প্রণালী: কড়াইতে আধা কাপ পানি দিয়ে তার সঙ্গে কাঁচামরিচ ও ধনেপাতা বাদে সব মসলা দিন। এরপর সেসব ২-৩ মিনিট রান্না করুন। এরপর মাছ ও বেগুন একসঙ্গে দিয়ে ভালো করে নেড়ে চুলার আগুন কমিয়ে ঢেকে রান্না করুন। ঝোল শুকিয়ে গেলে চুলা বন্ধ করে কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে ঢেকে রাখুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here