জাতীয় স্লোগান ‘জয় বাংলা’, প্রজ্ঞাপন জারি

জাতীয় স্লোগান 'জয় বাংলা', প্রজ্ঞাপন জারি

অনলাইন ডেস্কঃ মুক্তিযুদ্ধের অনুপ্রেরণাদায়ী স্লোগান ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

বুধবার (২ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, জয় বাংলা বাংলাদেশের জাতীয় স্লোগান হইবে। সাংবিধানিক পদাধিকারীগণ দেশে ও দেশের বাইরে কর্মরত সরকারি, স্বায়ত্ত্বশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থায় কর্মকর্তা-কর্মচারীররা সকল জাতীয় দিবস উদযাপন এবং অন্যান্য রাষ্ট্রীয় ও সরকারি অনুষ্ঠানে বক্তব্যের শেষে জয় বাংলা স্লোগান উচ্চারণ করবেন। এছাড়া সকল শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিদিন সমাবেশ শেষে এবং সভা-সেমিনারে বক্তব্যের শেষে শিক্ষকরা ও ছাত্রছাত্রীরা জয়বাংলা স্লোগান উচ্চারণ করিবেন। অবিলম্বে এই ঘোষণা কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে বলা হয়েছে।

গত ২০ ফেব্রুয়ারি জয় বাংলাকে জাতীয় স্লোগান ঘোষণা করার সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা। দুই বছর আগে হাই কোর্টের এক রায়ে জাতীয় দিবস, সরকারি অনুষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানে উচ্চারণের উপর জোর দিয়ে ‘জয় বাংলা’ স্লোগানকে জাতীয় স্লোগান হিসেবে কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছিল। উচ্চ আদালতের ওই নির্দেশনার আলোকেই সরকার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছিলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আইনজীবী বশির আহমেদের করা এক রিট মামলার নিষ্পত্তি করে ২০২০ সালের ১০ মার্চ জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহার করার সিদ্ধান্ত দেয় হাই কোর্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here