এবার ইউক্রেনের সাইবারে রাশিয়ার হানা

0
26
এবার ইউক্রেনের সাইবারে রাশিয়ার হানা
প্রতীকী ছবি

আন্তর্জাতিক ডেস্কঃ সকাল থেকে দফায় দফায় সামরিক হামলার পর এবার ইউক্রেন সরকারের গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলোতে সাইবার হামলা চালিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সিএনএন অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

স্থানীয় সময় বৃহস্পতিবার ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁর এই হামলার ঘোষণার পরপরই ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরু হয়।

একই দিন স্থানীয় সময় ভোরে ইউক্রেন সরকারের গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলো ‘ডাউন’ হয়ে যেতে দেখা যায়।

প্রথম থেকেই ইউক্রেনের সংশ্লিষ্ট সংস্থাগুলো সাইবার হামলা মোকাবিলা করে আসছিল। তথ্যমতে আজ ভোরে দেশটির একাধিক মন্ত্রণালয়ের ওয়েবসাইট সাইবার হামলার শিকার হয়।

আজ দেশটির পররাষ্ট্র, অবকাঠামো, শিক্ষাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ওয়েবসাইট সাইবার হামলা-সংশ্লিষ্ট সমস্যার মুখোমুখি হয় বলে জানা যায়। এদিকে সাইবার নিরাপত্তা গবেষকদের ভাষ্য, ইউক্রেনের শত শত কম্পিউটারে তথ্য মুছে দেওয়ার টুল (ডেটা-ওয়াইপিং টুল) পাওয়া গেছে।

মার্কিন সাইবার সিকিউরিটি ফার্ম ম্যান্ডিয়েন্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা চার্লস কারমাকাল সিএনএনকে বলেন, ‘আমরা ইউক্রেনের একাধিক বাণিজ্যিক ও সরকারি সংস্থার ওয়েবসাইট মারাত্মক ম্যালওয়্যার দ্বারা ক্ষতিগ্রস্ত হওয়ার ঘটনা সম্পর্কে অবগত আছি।’

এর আগে ইউক্রেন সরকারকে সতর্ক করে মার্কিন কর্মকর্তারা বলেছিলেন যে রাশিয়া সম্ভবত সামরিক পদক্ষেপের পাশাপাশি সাইবার হামলাও চালাতে পারে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত মাসে বলেছিলেন, রাশিয়া যদি ইউক্রেনে সাইবার হামলা চালায়, তাহলে যুক্তরাষ্ট্র তাদের নিজস্ব সাইবার অপারেশনের মাধ্যমে পাল্টা জবাব দিতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here